আর্থ-সামাজিক উন্নয়নে যাকাতের ভূমিকা শীর্ষক-ছওয়াব ফাউন্ডেশনের সেমিনার।

Last Updated: 25/02/2024By Tags: ,

২৪ ফেব্রুয়ারি, শনিবার রাজধানীর একটি চাইনিজ রেস্টুরেন্টে ছওয়াব ফাউন্ডেশন এর উদ্যোগে “আর্থ – সামাজিক উন্নয়নে যাকাতের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

ছওয়াব ফাউন্ডেশন এর ডাইরেক্টর অপারেশন্স জনাব আফতাবুজ্জামান এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের সাবেক ডিন ও বিসিএসআইআর এর সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. চৌধুরী মাহমুদ হাসান। তিনি তার বক্তব্যে বলেন, তিনি তার বক্তব্যে বলেন – যাকাত বন্টনের ক্ষেত্রে যাকাতের খাত ভিত্তিক বন্টনকে অগ্রাধিকার দিতে হবে। পাশাপাশি প্রাতিষ্ঠানিক যাকাত ব্যবস্থাপনার ক্ষেত্রে যাকাত দাতার পরামর্শও আমলে নেয়া দরকার।

 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটিএন বাংলা টেলিভিশনের ইসলামিক ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক আ.ন.ম রশীদ আহমাদ। তিনি তার বক্তব্যে বলেন,যাকাতের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমেই কেবল সমাজ ধনী – দরিদ্রের ব্যবধান কমিয়ে আনা সম্ভব এবং রাষ্ট্রের পাশাপাশি প্রাতিষ্ঠানিকভাবে বিভিন্ন বিশ্বস্ত উদ্যোগের মাধ্যমেও এর সুফল বয়ে আনা সম্ভব।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মদিনাতুল উলুম মডেল বয়েজ কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ, অধ্যাপক মাওলানা আব্দুর রাজ্জাক। তিনি তার বক্তব্যে রাসূল (সা.) এর যাকাত ভিত্তিক সমাজ ব্যবস্থার চিত্র তুলে ধরে প্রাতিষ্ঠানিকভাবে যাকাত সংগ্রহ ও বিতরণের গুরুত্ব তুলে ধরেন।
উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক ড.রুহুল আমিন, মাওলানা আব্দুস সালাম,ব্যরিস্টার এম সরওয়ার হোসেন সহ অর্ধশতাধিক স্কলার,শিক্ষাবিদ, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
 

সেমিনারে সভাপতিত্ব করেন, ছওয়াব ফাউন্ডেশন এর চেয়ারম্যান জনাব এস এম রাশেদুজ্জামান। তিনি ছওয়াব ফাউন্ডেশন এর যাকাত ব্যবস্থাপনার কার্যক্রম তুলে ধরে ভবিষ্যতে ছওয়াব ফাউন্ডেশনের কার্যক্রমে সহযোগিতার আহ্বান জানিয়ে এবং আগত সকল উপস্থিতি ও অতিথিগণের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

latest video

news via inbox

Nulla turp dis cursus. Integer liberos  euismod pretium faucibua

Leave A Comment